Headline

Wednesday, June 27, 2012

হাইকোর্টের রুল অর্থ আয়-সংক্রান্ত ওয়েবসাইটের জন্য নীতিমালা কেন নয়

হাইকোর্টের রুল
অর্থ আয়-সংক্রান্ত ওয়েবসাইটের জন্য নীতিমালা কেন নয়

ইন্টারনেটে ওয়েবসাইটের মাধ্যমে অর্থ উপার্জন—‘ক্লিক টু আর্ন’ ও ‘পেইড টু ক্লিক’ এ ধরনের বিভিন্ন ওয়েবপেইজের তদারকির জন্য কেন নীতিমালা প্রণয়ন করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।
গতকাল মঙ্গলবার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্র...ণালয়, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ ব্যাংককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এ ধরনের ওয়েবসাইট তদারকির জন্য নীতিমালা প্রণয়নের নির্দেশনা চেয়ে বিডিএস ক্লিক সেন্টার লিমিটেডের চেয়ারম্যান শাহেদ করিম রিট আবেদন করেন। গতকাল এ আবেদনের ওপর শুনানি হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মুহম্মদ নওশাদ জমীর। জানতে চাইলে নওশাদ জমীর প্রথম আলোকে বলেন, ‘ই-কমার্সের এই খাতে এখন পর্যন্ত কোনো নীতিমালা তৈরি হয়নি। ফলে অসাধু ব্যবসায়ীরা এর সুযোগ নিচ্ছেন। এতে প্রতারিত হচ্ছেন অনেক গ্রাহক। আর যাঁরা সত্যিকার ব্যবসা করতে চান, তাঁরা গ্রাহকের অনাস্থায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন। কীভাবে এ অর্থ গ্রাহকের কাছে যাবে, বা কীভাবে সরকার রাজস্ব পাবে— নীতিমালায় এ ধরনের বিভিন্ন ধারা থাকলে গ্রাহকেরা ভবিষ্যতে প্রতারিত হবে না।’
http://www.prothom-alo.com/detail/date/2012-06-27/news/269173
প্রথম আলো তারিখ: ২৭-০৬-২০১২

No comments:

Post a Comment